কাগজ আলোচনা

শিল্প সাহিত্য ২৬  শনিবার ২৬শে বৈশাখ ১৪২৭, ৯ই এপ্রিল ২০২০

প্রথম সংখ্যা

নৈর্ব্যাক্তিক

আবু জাফর সৈকত

নৈর্ব্যাক্তিক ১ম বর্ষ ১ম সংখ্যাটি প্রকাশিত হয় ফেব্রুয়ারি ২০১২ সালে। সম্পাদক সুদীপ্ত সাইদ; প্রচ্ছদও করেছেন তিনি। নৈর্ব্যাক্তিক এর নামলিপি করেছেন দ্রাবিড় সৈকত।

দশক বিভাজনে কিংবা নির্দিষ্ট গোষ্ঠিবদ্ধতায় বিশ্বাসী নয় নৈর্ব্যাক্তিক। ছড়িয়ে ছিটিয়ে থাকা নতুন অচেনা মুখের দিকেই তাদের দৃষ্টি। ঐশ্বরিক কোন আধিপত্য কিংবা গুরুবাদকে তারা এড়িয়ে চলতে চান। পৃথিবীর সকল জীবিত কবি-সাহিত্যিকদের সমসাময়িক মনে করে নৈর্ব্যক্তিক।

কাগজটিতে কোন সূচী রাখা হয়নি। আট জন কবির কবিতা ও রুদ্র সায়কের গদ্য দিয়ে সাজানো সংখ্যাটি। হিজল জোবায়ের কবিতায় আমরা এক অসাধারণ গল্প খুঁজে পাই। পাঠকের সুবিধার্থে তুলে দিচ্ছি-

সূর্য ডোবার কালে এক বৃদ্ধ গাধা নদীর ধারে এসে পানি আরও ঘোলা করে/ নদীর ঘোলা জলে ভেসে ওঠে তার ঘোলামুখ/ নিজের মুখ ঘোলা ভেবে চিৎকারে ফেটে পড়ে/ অবশেষে মরে যায় সেই মূকবৃদ্ধ গাধা... [গোলাপী তুমি যামিনী রায়]

রজত সিকাস্তির ‘অপরিশীলিত আত্মস্তুতির বনজ ঔষধ সিরিজ কবিতা আমার কাছে অসাধারণ লেগেছে। তবে উল্লেখ করতে চাইছি এর পরের কবিতা ‘নগর ভ্রমন কাহিনী। শুরুতেই লিখেছেন- ‘কবিতার দেশ থেকে এসেছে

এ কবিতায় কবি দুইটি জগৎ নির্মাণ করেছেন। একটি কবির নিজের জগৎ অন্যটি তার অপরিচিত জগৎ। সেই জগৎ সম্বন্ধে ধারনা দিতে গিয়ে কবি লিখেছেন-

... তুমি যাচ্ছ সেই/ নগরে সেখানে মানুষ অনেকটা আওয়াজ প্রবণ;/ লক্ষ করো সেখানে নারীরা উজ্জ্বল অতি/ জিহ্বার ভাজে ভাজে মৌচাক নিধনকারী ইশারা পোষে অনেক হিসেব করে দেখায় নিজ নিজ রোদ-বৃষ্টি।

মহিম সন্যাসীর দ্বিতীয় কবিতাটি অপেক্ষাকৃত স্বতন্ত্র মনে হয়েছে-

আলোচিত জ্যোতিষ্কে উন্নত ন্যাকামির বিচি পাওয়া যায়। আলোচনা করলেই মাথা চাড়া দিয়ে ওঠে । আদিখ্যেতার অংকুর। দ্বিবীজপত্রী এই গ্রহের গুহায় মুখ বুজে থাকলেও ঈর্ষা পোয়াতি হয় প্রাকৃতিকভাবে। কাজেই কোদাল দিয়ে পায়ের নিচের মাটি সযত্নে খুঁড়ে নিজ নিজ চীনদেশ খুঁজে বের করা যাক। [অরণ্যভোগ, প্রথম সর্গ]

সাইয়েদ জামিল এ সময়ের এক পরিচিত নাম। গদ্য কবিতার ঢঙ্গে লেখা প্রত্যেকটি কবিতা ভাল লেগেছে। কবিতার শিরোনামগুলো উল্লেখ করলেই পাঠক বুঝবেন কবিতার অর্থ- উন্মাদ, বুলডোজার, মসজিদ ভেঙে যাবার দৃশ্য, ইতিহাস বিষয়ক প্রবন্ধ, হজরত গালিবের জন্য যৌন অনুসঙ্গহীন প্রেমের কবিতা। শেষ কবিতাটি উল্লেখ করছি-

... রাজপথে কুকুরের চোদাচুদি/ তবু মামুলি ব্যাপার।/ আর আমরা চুদতে গেলেই যতো দোষ! রাষ্ট্রীয়/ অন্ধকার এসে চারদিকে ঘোৎ ঘোৎ/ করো। জারি হয় রুল। সান্ধ্য আইন/ প্রেসিডেন্ট এতো পারো কুকুরের চোদাচুদি থামাও দেখি। [রাষ্ট্র বিরোধী গিটার]

কিশোর মাহমুদ চারখণ্ডে গদ্য ঢঙ্গে লিখেছেন শ্মশান স্মৃতি। উৎসর্গ করেছেন: ফাল্গুনী রায় ও শৈলেশ^র ঘোষকে। বিপ্রতীপ লড়াই-এ ব্যস্ত কবি সাম্য রাইয়ান শুদ্ধস্বরে পৌঁছে যাওয়া সমুদ্রের কথা। শূন্যতার খেলায় কবি ক্রমাগত ছুটছেন। তিন লাইনের একটা উদ্বৃতি দিচ্ছি-

সহজ-সরল কথাগুলো অনেক পেঁচিয়ে বলার/ অভ্যেস যাদের, তারা বুদ্ধিজীবী;/ আমরা কি আর বুঝি অতসব মিথ্যের ধোঁয়াজাল! [কলা বাগানে আনারস অথবা সিন্দাবাদের ভূত]

নিরন্তর খেরোখাতা আদিম থেকে লিখে চলেছেন কবি আহমাদ শামীম। শৈশবের ছবি এঁকেছেন কবিতায়-

দুপুরের পিঠ চুলকে স্কুল ছুটি দিয়েছে/ আইসক্রিম বালক শার্টের বোতাম তার/ঘাস ফড়িংয়ের ডানা, জুতোর ফিতায় বাধা/মাদার ফুরের ঘ্রাণ...

বইয়ের মাঝে ডুবে থাকা সমুদ্রে সাঁতার কেটে মৎসকুমারীদের শিখিয়েছে/ লাটিম ঘুরানোর কৌশল। [নিরন্তর খেরোপাতা]

সালেহনি শিপ্রা মিষ্টি হাসির কবি। আহমেদ শামীম যেখানে মৃত্যুর অভিমানে একা বাঁচেন সেখানে সালেহীন শিপ্রা লিখেন-

কখন যে মৃত্যু এলা আর চলেও গেল। মৃত একা অপেক্ষা করছে জীবিতের...  [নৈ:শব্দে]

রুদ্র শায়ক এক উৎকৃষ্ট গদ্যকার। দেশীয় কবিতার শরীর নির্মাণের কথা বলতে গিয়ে লিখেছেন- ‘উত্তর উপনিবেশিক সিম্ফনি ও কাব্যাখ্যান প্রকৃর্ষা। তার মূল বক্তব্য হচ্ছে- অতীতের সাথে অন্বয় রক্ষা করে অগ্রসর হতে হবে আর এক্ষেত্রে ছোট কাগজেই আস্তা রেখেছেন গদ্যকার।

দুই ফর্মার কাগজটির মূল্য রাখা হয়েছে ৩০ টাকা। যোগাযোগের ঠিকানা ২৭৬, ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেট, কাটাবন, ঢাকা।


শিল্প সাহিত্য ১৩  রবিবার ১৩ই বৈশাখ ১৪২৭, ২৬ই এপ্রিল ২০২০

cÖ_g msL¨v

Dˇii KweZvi ¯^i ÔDËiv G·‡cÖmÕ

Avey Rvdi ˆmKZ

†`evPvh© †`ekg©v I KvRx †kv‡qe kveve Gi †hŠ_ m¤úv`bvq ivRkvnx †_‡K cÖKvwkZ nq Dˇii KweZvi ¯^i ÔDËiv G·‡cÖmÕ| cÖ_g msL¨v †deªæqvwi 2018| 20 UvKv g~‡j¨i GK dg©v G KvMRwUi gjvU Kiv n‡q‡Q euvk †ccv‡i hv msL¨vwU‡Z wfbœ GK gvÎv †hvM K‡i‡Q| cÖ”Q‡` e¨envi Kiv n‡q‡Q †kL Avãym mvËvi Gi iƒcvšÍi 3 wmwiR Gi †¯‹P| m¤úv`Kxq e`‡j e¨vK mvB‡W e¨envi Kiv n‡q‡Q wmivRy‡ÏŠjv evnvi Gi KweZvi D×…wZ Ges †¯‹P| Z‡e m¤úv`Kxq w`‡j KvM‡Ri MšÍe¨ ¯úó n‡Zv|

Avwki `k‡Ki Ab¨Zg Kwe wmivRy‡ÏŠjv evnvi Gi mv‡_ GKvšÍ AvjvcPvwiZvq wQ‡jb kvn‡bIqvR cÖvgvwbK mygb, mg‡Zvl ivq I KvRx †kv‡qe kveve| GK cÖ‡kœi Rev‡e Kwe e‡jb- †K Kwe †K Kwe bq Gme wb‡q gvZvgvwZ Kivi †P‡q ¯^ ¯^ KweZv wb‡q mZZvi mv‡_ KvR KivUvB Riæwi| wZwb ¯^xKvi K‡ib- KweZvq GKwU Bb‡U‡jKPzqvj e¨vcvi Av‡Q Z‡e KweZvi †gŠwjK RvqMvUv nj ü`qe„wË| †m‡ÿ‡Î gnr KweZv iPbvi GKUv †gvÿg mgq g‡b K‡ib hLb Kwe †Kvb µvBwm‡m c‡ob, wb‡R‡K wbtm½ fv‡eb| Ab¨ GK cÖ‡kœi Rev‡e Kwe e‡jbÑ Kwei Aek¨B KwgU‡g›U Av‡Q| Kwei KvR n‡jv fv‡jv KweZv †jLv| fv‡jv KweZvi ˆewkó m¤ú‡K© ej‡Z wM‡q e‡jbÑ Rxeb-RMr m¤ú‡K© fv‡jv avibv _vK‡Z n‡e, cVb-cvVb, Abyf‚wZ, †`Lv, kã cÖ‡qvM, Dcgv-Dr‡cÖÿv cÖf…wZ wel‡qi D‡jøL K‡ib|

msL¨vwUi cÖ_g KweZv ÔAv‡gvm UzUzIqvjvi e‡i›`ª ågbÕ Kwe kvgxg †nv‡mb| GKUz Ab¨iKg †j‡M‡Q AvgviÑ

...kn‡ii wc‡V P‡o/ Av‡gvm UzUzIqvjv/ Ny‡i Ny‡i †`L‡Q/ ZvjMv‡Qi P‚ov, i‡mi bni.../ dvUv gvwU‡Z Rj †X‡j/ eyb‡Q msMÖv‡gi exR/ Avgv‡`i †cvo LvIqv/ Avw`evmx Zvgv‡U kixi|/ GB †h mybwj m‡ib/ mܨv Nwb‡q G‡jv/ Gevi D‡Vb|

Avwid iæ‡e` Gi KweZvq bZzb ¯^i †Luv‡R cvIqv hvq| c„w_ex Avi Avgvi mšÍv‡biv, KvVIqvjv Ck¦i, Mvwo g„Zz¨i gy‡Li †fZiÕ †`ªv‡ni KweZv|Ñ

g„Zz¨i gy‡Li †fZi cv XzwK‡q e‡m AvwQ| Avgvi cv g„Zz¨i ü`wcÛ Quy‡q †M‡Q Avi †`L g„Zz¨i AvnvRvwi Avi †`L Zzwg Avgvi ey‡Ki †fZi e¨_v n‡q‡Q| [g„Zz¨i gy‡Li †fZi]

ÔGKwU cwihvqx cvwL‡K wN‡iÕ kvn‡bIqvR cÖvgvwbK mygb Gi `xN© KweZv| g~jZ KweZvi wfZ‡i wb‡R‡K AuvKvi †Póv K‡i‡Qb Kwe, hv‡K †KD wPb‡Z cv‡i wb| wØZxq KweZvwU D×…wZ KiwQÑ

...Kwe fvebvq NyicvK LvqÑ/ QvbvwU Zvi c~e© R‡b¥i †Kv‡bv GK cigvZ¥xq/ nq‡Zv m‡nv`i †KD!/ †eovj QvbvwU fv‡e/ KweI Zvi gZ GK †eovjÕ [Kwe I GK †eovj Qvbv]

K_v”Q‡j KweZv wj‡L‡Qb mg‡Zvl ivq| b‡oP‡o †Luv‡R‡Qb Kwe cbR©‡b¥ wK wQ‡jb|Ñ

†Kb wQjvg, KiZvg Kvi Avivabv?/ gvbylB wQjvg †Zv, bvwK wQjvgB bv? [cybR©b¥]

†QvU †QvU ev‡K¨ K‡qKwU †QvU KweZv wj‡L‡Qb Kwe iwdKzj Kvw`i| BwZnvm I HwZ‡n¨i nvZQvwb Av‡Q Zvi KweZvq| g‡n‡Äv`v‡iv, nwi`‡ni wej wKsev c¨vwim †ivW Avgv‡`i wb‡q hvq Av‡iv wKQz c‡_| ey‡×i †Luv‡R Kwe Av‡óc„‡ó Rwo‡q c‡ob AiY¨ Mn‡b| Kwe Kv‡iv evav gvb‡eb bv|Ñ

evav w`I bv, AvR hvB/ †`Lv n‡e [ˆeae wg_]

m¤¢vebvgq Kwe KvRx †kv‡qe kveve| KweZvq cVb-cvV‡bi Qvc cvIqv hvq| 15 gvP© 1963 mv‡j GK nZ¨vKv‡Û Awfhy³ wf±i †d¸Bi †kl B‡”Q wb‡q wj‡LbÑ Ôdvwmi `Ûv‡`kcÖvß GK Avmvwgi †kl B‡”QÕ|

Avi RvM‡ev bv/ RvM‡e GKwU MvQ/ eo n‡e/ Qvqv †`‡eÑ/ RjcvB †Pv‡L †`L‡ev †ivR

Av‡iKwU KweZvÑ

iv¯Ívq `uvwo‡q `yÕeÜz/ gy»Zvq ZvwK‡q GKRbÑ/ Ab¨Rb fve‡QÑ/ GKUv e›`yK _vK‡Zv hw`... [mnve¯’vb]

No comments:

Post a Comment

সর্বশেষ

শিল্প সাহিত্য ১৩৩

সোমবার   ৯ই ভাদ্র ১৪২৭ , ২৪ই আগষ্ট ২০২০   কবিতা বিনয় কর্মকার ছবির গল্প   ভাতের ছবি আঁকতেই, ছিটকে পড়ে কালির দোয়াত! লালরঙা স্রোত, সাঁতারকাট...

সর্বাধিক