শিল্প সাহিত্যা ০৯ বুধবার ৯ই বৈশাখ ১৪২৭, ২২ই এপ্রিল ২০২০
রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ
খুব কাছে এসো না
খুব কাছে এসো না কোন দিন
যতটা কাছে এলে কাছে আসা বলে লোকে
এ চোখ থেকে ঐ চোখের কাছে থাকা
এক পা বাড়ানো থেকে অন্য পায়ের সাথে চলা
কিংবা ধরো রেল লাইনের পাশাপাশি শুয়ে
অবিরাম বয়ে চলা ।
যে কাছাকাছির মাঝে বিন্দু খানেক দূরত্বও আছে
মেঘের মেয়ে অতো কাছে এসোনা কোন দিন
দিব্যি দিলাম মেঘের বাড়ীর, আকাশ কিংবা আলোর সারির।
তার চেয়ে বরং দূরেই থেকো
যেমন দূরে থাকে ছোঁয়া, থেকে স্পর্শ
রোদ্দুরের ব্কু, থেকে উত্তাপ
শীতলতা, থেকে উষ্ণতা
প্রেমে, খুব গভীর ম্যাপে যেমন লুকিয়ে থাকে ভালোবাসা
তেমন দূরেত্বেই থেকে যেও-
এক ইঞ্চিতেও কভু বলতে পারবে না কেউ
কতটা কাছা কাছি এসেছিলে বলে দূরত্বের পরিমাপ দিতে পারেনি পৃথিবী।
শিল্প সাহিত্য ০৮ মঙ্গলবার ৮ই বৈশাখ ১৪২৭, ২১ই এপ্রিল ২০২০
শক্তি চট্টোপাধ্যায়
ভিতর-বাইরে বিষম যুদ্ধ
এই আমি যে পাথরে
ইচ্ছে ছিলো তোমার কাছে ঘুরতে-ঘুরতে যাবোই
আমার পুবের হাওয়া।
কিন্তু এখন যাবার কথায়
কলম খোঁজে অস্ত্র কোথায়
এবং এখন তোমার পাশে দাঁড়িয়ে-থাকা কুঞ্জলতায়
রক্তমাখা চাঁদ ঢেকেছে
আকুল চোখ ও মুখের মলিন
আজকে তোমার ভিতর-বাইরে বিষম যুদ্ধ পুবের হাওয়া।।
শিল্প সাহিত্য ০৫ শনিবার ৫ইা বৈশাখ ১৪২৭, ১৮ই এপ্রিল ২০২০
আহমেদ ছফা
কে আর বাজতে পারে
যে শহরে বোবার মত জুলছে নীরবতা বুকের নদীর ঢেউে জাগে মাছের মত কথা কারা যেন সামনে দাড়ায় সোহাগ ভুলায় তারা ছায়ার মত চমক্কে মিলায় ছায়ার শরীরেরা কে আর বাজাতে পারে পাখী তোমার মত কে আর লুকাতে পারে পাখী তোমার ক্ষত কে আর বাজাতে পারে পাখী তোমার মত কে আর লুকাতে পারে পাখী তোমার ক্ষত
শিল্প সাহিত্য ০৪ শুক্রবার ৪ঠা বৈশাখ ১৪২৭, ১৭ই এপ্রিল ২০২০
হুমায়ুন আজাদ
সাহস
এখন, বিশ শতকের দ্বিতীয়াংশে, সব কিছুই সাহসের পরিচায়ক।
কথা বলা সাহস, চুপ করে থাকাও সাহস।
দলে থাকা সাহস, দলে না থাকাও সাহস।
এখন, এ-দুর্দশা গ্রস্থ গ্রহে, সব কিছুই সাহসের পরিচায়ক।
তোমাকে ভালোবাসি বলা সাহস।
তোমাকে ভালোবাসি না বলাও সাহস।
এখন, বিশ শতকের দ্বিতীয়াংশে, সব কিছুই সাহসের পরিচায়ক।
ঘওে একলা থাকাটা সাহস।
আবার রাস্তায় অনেকের সঙ্গে বেরিয়ে পড়াও সাহস।
এখন, এ-দুর্দশা গ্রস্থ গ্রহে, সব কিছুই সাহসের পরিচায়ক।
ঝলমলে গোলাপের দিকে তাকানোটা সাহস।
তার থেকে চোখ ফিরিয়ে নেয়াও সাহস।
এখন, বিশ শতকের দ্বিতীয়াংশে, সবকিছুই সাহসের পরিচায়ক।
আমি কিছু চাই বলাটা সাহস।
আবার আমি কিছুই চাইনা বলাও সাহস।
এখন, এ-দুর্দশা গ্রস্থ গ্রহে বেঁচে থাকাটাই এক প্রকাণ্ড দুঃসাহস।
শিল্প সাহিত্য ০৩ বৃহস্পতিবার ৩রা বৈশাখ ১৪২৭, ১৬ই এপ্রিল ২০২০
শামসুর রাহমান
তিনি এসেছেন ফিরে
লতাগুল্ম, বাঁশঝাড়, বাবুই পাখির বাসা আর
মধুমতি নদীটির বুক থেকে বেদনাবিহ্বল
ধ্বনি উঠে মেঘমালা ছুঁয়ে
ব্যাপক ছড়িয়ে পড়ে সারা বাংলায়।
এখন তো তিনি নেই, তবু সেই ধ্বনি আজ শুধু
তাঁরই কথা বলে;
মেঘনা নদীর মাঝি যখন নদীতে
ভাটিয়ালী সুর তোলে, তার
পালে লাগে দীর্ঘদেহী সেই পুরুষের দীর্ঘশ্বাস,
যখন কৃষক কাস্তে হাতে
ফসলের যৌবনের উদ্ভিন্ন উল্লাস দেখে মাতে,
তখন মহান সেই পুরুষের বিপুল আনন্দধ্বনি ঝরে
ফসলের মাঠে,
যখন কুমোর গড়ে মাটির কলস, ঘটিবাটি,
নানান পুতুল চাকা ঘোরাতে ঘোরাতে,
তখন সৃজনশিল্পে তার
জেগে ওঠে মহান নেতার স্বপ্নগুলি,
উচ্ছ¡সিত লাউডগা, কচুপাতা, কুয়োতলা, পোয়াতি
কুমোর বউ।
ওরা তাঁকে হত্যা ক’রে ভেবেছিল তিনি
সহজে হবেন লুপ্ত উর্ণাজাল আর ধোঁয়াশায়,
মাটি তাঁকে দেবে চাপা বিস্মৃতির জন্মান্ধ পাতালে-
কিন্তু তিনি আজ সগৌরবে
এসেছেন ফিরে দেশপ্রেমিকের দীপ্র উচ্চারণে,
সাধারণ মানুষের প্রখর চৈতন্যে,
শিল্পীর তুলিতে, গায়কের গানে, কবির ছন্দের
আন্দোলনে,
রোদ্রঝলসিত পথে মহামিছিলের পুরোভাগে।
শিল্প সাহিত্য ০২ বুধবার ২রা বৈশাখ ১৪২৭, ১৫ই এপ্রিল ২০২০mybxj M‡½vcva¨vqGKUv MvQ Zjvq `uvwo‡qÔ ...GZ¸‡jv kZvãx Mwo‡q †Mj, gvbyl Zey †Q‡j gvbyl i‡q †MjwKQz‡ZB eo n‡Z PvqbvGL‡bv eyS‡jv bv ÔAvKvkÕ kãUvi gv‡bPÆMÖvg ev euvKzov †Rjvi AvKvk bqgvbyl kãUv‡Z †Kvb KuvUv Zv‡ii †eov †bBCk¦i bv‡g †Kvb eoevey GB wek¦msmvi Pvjv‡”Qb bvag©¸‡jv me iƒcK_vhviv GBiƒc K_vq we‡fvi n‡q _v‡KZviv cÖwZ‡ekxi D‡Vv‡bi ay‡jvgvLv wkïwUi Kvbœv ïb‡Z cvqbvZviv MR©b wejvmx...ÕÕশিল্প সাহিত্য ০১ মঙ্গলবার ১লা বৈশাখ ১৪২৭, ১৪ই এপ্রিল ২০২০kw³ P‡Ævcva¨vq†cvovgvwUg‡š¿i gZb AvwQ w¯’i`~‡i hvI†_‡Kv bv GLv‡bwPiw`b DošÍ kv¤úv‡bQbœQvovwPwV †Zv cy‡o‡Q GKZvovAv¸‡b cy‡o‡Q kZ cvov`~‡i hvI†_‡Kv bv GLv‡b`~‡i hvI†_‡Kv bv GLv‡bKv‡K cvI?Avwg hvB†hLv‡bB _v‡KvGc‡_ Avm‡ZB n‡eQvovb& †bBm¤^j ej‡Z †mBw`b K‡q‡Ki MíAí AíBAvwg hvB†Zvgiv c‡i G‡mvNwo-N›Uv wgwj‡qkvK-mewR wewj‡q†Zvgiv G‡mvwQbœwew”QbœR¡jšÍ iægvjZzgyj e„wó‡Z me cvZv wf‡R †M‡jvGLbB ïKv‡Z n‡e †ivÏyi †Kv_vq?wZ‡R‡j Pov‡Z n‡e Abœ, Zv †Kv_vq?gvbyl e„wó‡Z wf‡R ïKv‡ZI Rv‡b|GB Abœ, cvZv-cÎ, Gi Ab¨ gv‡b|
No comments:
Post a Comment